মাইকেল জ্যাকসনের মৃত্যুপরবর্তী ঋণ সংকট: আজও ৬ হাজার কোটি টাকার ঋণ বাকি

মার্কিন পপসম্রাট মাইকেল জ্যাকসন ২০০৯ সালে মারা যাওয়ার সময় ৫০০ মিলিয়ন ডলারেরও বেশি ঋণে ছিলেন। আজও সেই ঋণ শোধ হয়নি। আদালতের নথি থেকে জানা গেছে, জ্যাকসনের পাওনাদারের সংখ্যা ৬৫-এর বেশি।

গত ২১ জুন, লস অ্যাঞ্জেলস কাউন্টি সুপিরিয়র কোর্টে জ্যাকসনের এস্টেটের নির্বাহকদের দায়ের করা একটি পিটিশনে এই বিস্ময়কর তথ্যটি প্রকাশ করা হয়েছে। মার্কিন গণমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে জানানো হয়, পিটিশনে জ্যাকসনের আর্থিক অস্থিরতার বিবরণ তুলে ধরা হয়, যার মধ্যে গায়কের বাতিল করা লন্ডনের কনসার্ট ‘দিস ইজ ইট’-এর প্রোমোটার এইজি লাইভের ৪০ মিলিয়ন ডলার দায় রয়েছে।

আদালতের নথি থেকে জানা যায় যে জ্যাকসনের মৃত্যুর সময় ৬৫ জনেরও বেশি পাওনাদারের পাওনা ছিল। পিটিশনে ২০১৮ সাল থেকে আইনি ফি এবং অন্যান্য খরচ পরিশোধের জন্য জ্যাকসনের ২ বিলিয়ন ডলারের এস্টেট থেকে তহবিলের জন্য অনুমোদন চাওয়া হয়েছে। নির্বাহকগণ সফলভাবে এই মামলাগুলোর অধিকাংশই নিষ্পত্তি বা খারিজ করতে সক্ষম হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, মাইকেল জ্যাকসনের মৃত্যুর সময়, ৫০০ মিলিয়নেরও বেশি ঋণ এবং পাওনাদারদের দাবি ছিল, যার মধ্যে কিছু ঋণ অত্যন্ত উচ্চ সুদের হারে নেয়া হয়েছিল এবং কিছু ঋণ খেলাফ করা হয়েছিল। এগুলো মাইকেল জ্যাকসনের জন্য বোঝা ও প্রচণ্ড মানসিক চাপের কারণ হয়ে দাঁড়িয়েছিল।

বেহিসাবী খরচের কারণে ঋণে ডুবে গিয়েছিলেন মাইকেল জ্যাকসন। এই ব্যয়ের সিংহভাগ খরচ হয়েছে জুয়েলারির পেছনে। এছাড়াও উচ্চ মূল্যের উপহার, ভ্রমণ, চিত্রকর্ম এবং বিলাসবহুল আসবাবের পেছনে খরচ করতেন তিনি।

মামলার বিবাদীপক্ষের সাক্ষী উইলিয়াম অ্যাকারম্যান লস অ্যাঞ্জেলেস আদালতকে জানান, জ্যাকসনের মিনি থিম পার্ক নেভারল্যান্ড রেঞ্চের খরচও ছিল বিপুল। সেখানে রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্মী, চিড়িয়াখানা এবং পার্কে ঘোরার জন্য একটি ট্রেন রয়েছে। এসবের পেছনে জ্যাকসনের আয়ের একটি বড় অংশ ব্যয় হয়ে যেত।

এ ছাড়া ঋণের সুদ পরিশোধের পেছনেই তাঁর সবচেয়ে বেশি অর্থ খরচ হয়ে যেত। ২০০৯ সালে মাত্র ৫০ বছর বয়সে মৃত্যুর আগে জ্যাকসনকে শুধু ঋণ পরিশোধের জন্য বছরে খরচ করতে হতো ৩ কোটি ডলার। ঋণের সুদ বছর বছর বাড়ছিল। এই সুদ শুরুতে ৭ শতাংশের কম ছিল। পরে বেড়ে বাৎসরিক সুদ ১৬ দশমিক ৮ শতাংশে দাঁড়ায়।

অ্যাকারম্যান লস অ্যাঞ্জেলেস আদালতকে আরও জানান, ১৯৯৩ সাল থেকেই জ্যাকসনের ঋণের বোঝা বাড়তে থাকে। ১৯৯৮ সালে সেটি গিয়ে দাঁড়ায় ১৪ কোটি ডলারে। জুন ২০০১ থেকে জুন ২০০৯ সেই অঙ্ক ১৭ কোটিতে পৌঁছায়।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ব্যাংক অব আমেরিকা থেকে প্রায় ২৭ কোটি ডলার ঋণ নিয়েছিলেন। ব্যাংকটি ২০০৫ সালে সেই ঋণ আবার ফরট্রেস ইনভেস্টমেন্ট গ্রুপের কাছে বিক্রি করে দেয়। এই প্রতিষ্ঠান মন্দ ঋণ কেনাবেচার বাণিজ্য করে।

মাইকেল জ্যাকসনের আর্থিক সংকট তার মৃত্যুর পরও সমাধান হয়নি। আজও এই বিশাল ঋণ জ্যাকসনের এস্টেটের উপর বোঝা হয়ে আছে। নির্বাহকগণ এই সমস্যার সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছেন, তবে বিশাল পরিমাণ ঋণের চাপ কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

ডেস্ক রিপোর্ট: রিলাক্স নিউজ ২৪

সম্পর্কিত নিউজ

মুকেশ আম্বানির কনিষ্ঠপুত্র অনন্ত আম্বানির বিয়ে: ডেসার্টে ছিল বিশ্বের সবচেয়ে দামি মাছের ডিম

দীর্ঘ প্রতীক্ষার পর শুক্রবার প্রেমিকা রাধিকা মার্চেন্টের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হলেন ভারতের ধনকুবের মুকেশ আম্বানির কনিষ্ঠপুত্র অনন্ত আম্বানি। বিয়ের জাকজমকপূর্ণ অনুষ্ঠানের পাশাপাশি বিশেষ আকর্ষণ ছিল মেনুর ডেসার্ট, যেখানে ব্যবহৃত হয়েছিল…

আরও পড়ুন
ইংলিশ চ্যানেল পার হতে গিয়ে নৌকা ডুবে চার অভিবাসীর মৃত্যু

ফরাসী কোস্টগার্ড জানিয়েছে, ইংলিশ চ্যানেল পার হওয়ার চেষ্টার সময় একটি নৌকা ডুবে চার অভিবাসীর মৃত্যু হয়েছে। আরও ৬৩ জনকে উদ্ধার করা হয়েছে। ফরাসী কোস্টগার্ড এবং নৌবাহিনীর সহযোগিতায় উদ্ধারকৃত ৬৩ জন…

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন

বন্যার স্থায়ী সমাধানের দাবিতে মৌলভীবাজারে মানববন্ধন

বন্যার স্থায়ী সমাধানের দাবিতে মৌলভীবাজারে মানববন্ধন

কাউখালীতে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

কাউখালীতে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া

নবীগঞ্জের আউশকান্দিতে ফ্লিম স্টাইলে সন্ত্রাসী হামলা, নববধূসহ আহত ৭, থানায় মামলা

নবীগঞ্জের আউশকান্দিতে ফ্লিম স্টাইলে সন্ত্রাসী হামলা, নববধূসহ আহত ৭, থানায় মামলা

কোটা সংস্কারে রাষ্ট্রপতির বরাবর পবিপ্রবির শিক্ষার্থীদের স্মারকলিপি

কোটা সংস্কারে রাষ্ট্রপতির বরাবর পবিপ্রবির শিক্ষার্থীদের স্মারকলিপি

দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার

দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার