/
/
/
জঙ্গি সংগঠন আরসার শীর্ষ কমান্ডার রহিমুল্লাহ মুছাসহ ৪ জন আটক
জঙ্গি সংগঠন আরসার শীর্ষ কমান্ডার রহিমুল্লাহ মুছাসহ ৪ জন আটক
15 views
Relaks News 24
আপলোড সময় : 9 ঘন্টা আগে
জঙ্গি সংগঠন আরসার শীর্ষ কমান্ডার রহিমুল্লাহ মুছাসহ ৪ জন আটক
Print Friendly, PDF & Email

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) কক্সবাজারের উখিয়া থানার তেলখোলা-বরইতলী গহীন পাহাড়ী এলাকা থেকে বিস্ফোরক, দেশী-বিদেশী আগ্নেয়াস্ত্র, গোলাবারুদসহ আরসা’র শীর্ষ সন্ত্রাসী,বালুখালী রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প’র আরসা’র অন্যতম গান কমান্ডার রহিমুল্লাহ মুছাসহ আরসা’র চারজন সদস্যকে আটক করেছে কক্সবাজার র‌্যাব-১৫।

মায়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের শরণার্থী শিবির ও পার্শ্ববর্তী এলাকাসমূহে খুন, অপহরণ, ডাকাতি, মাদক,গ্রুপিং,চাঁদাবাজিসহ নিজেদের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বিভিন্ন অপরাধমূলক কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে।এর জের ধরে প্রশাসন নজরদারি বাড়ালে গোয়েন্দা সূত্রে র‌্যাব-১৫ জানায়,শরণার্থী শিবির ও ক্যাম্প সংলগ্ন গহীন পার্বত্য এলাকায় ‘আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি’ (আরসা)’সহ বেশ কয়েকটি সন্ত্রাসী গ্রুপ এসকল খুন, অপহরণ, ডাকাতি, মাদক, চাঁদাবাজিসহ সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা করছে; যার কারণে শরণার্থী শিবির ও স্থানীয় এলাকাবাসী সবসময় ভীত সন্ত্রস্ত থাকে।এছাড়া সাম্প্রতিক সময়ে রোহিঙ্গা শরণার্থী শিবির ও পার্শ্ববর্তী এলাকায় বেশ কয়েকটি হত্যাকান্ড সংঘটিত হয়েছে।গত ২২ জুলাই কক্সবাজারের টেকনাফ থানার বাহারছড়া-শ্যামলাপুর এলাকায় অভিযান পরিচালনা করে আরসা’র শীর্ষ সন্ত্রাসী হাফেজ নুর মোহাম্মদসহ ৬ জন আরসা সদস্যকে গ্রেফতার করে র‌্যাব-১৫। ভিন্ন ভিন্ন সময়ে গ্রেফতারকৃতদের নিকট থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-১৫ এসকল সন্ত্রাসী গ্রুপের শীর্ষ সন্ত্রাসী ও অন্যান্য সদস্যদের গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা নজরদারী অব্যহত রাখে।

এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর ) রাতে র‌্যাব-১৫ এর একটি চৌকস আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে কক্সবাজারের উখিয়া থানাধীন পালংখালী ইউনিয়নের ৬নং ওয়ার্ডের তেলখোলা-বরইতলী পাহাড়ের রাস্তার মুখোমুখি এলাকায় অভিযান চালিয়ে মোঃ জাফর আলমের ছেলে মোঃ শফিক (২৮), মৃত আব্দুস সালামের ছেলে মোঃ সিরাজকে (৩০),আটক করে।এসময় তাদের থেকে ৬ কেজি ৫৩০ গ্রাম বিস্ফোরক দ্রব্য উদ্ধার করা হয়।পরে তাদের দেয়া তথ্যমতে কক্সবাজারের উখিয়া থানার পালংখালী ইউনিয়নের ৬নং ওয়ার্ডের তেলখোলা-বরইতলী গহীন পাহাড় থেকে ‘আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি’ (আরসা)’র অপর দুই সদস্য বালুখালী রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প-১৮ এর অন্যতম কমান্ডার ও আরসার জিম্মাদার হাফেজ আহমেদ’র ছেলে রহিমুল্লাহ প্রকাশ মুছা (২৭),ক্যাম্প-৪ এর মৃত বদি আলম’র ছেলে শামছুল আলম প্রকাশ মাস্টার শামসুকে (২৯), গ্রেফতার করা হয়।এসময় তাদের থেকে ৩৬ কেজি ৭৮০ গ্রাম বিস্ফোরক’সহ সর্বমোট ৪৩ কেজি ৩১০ গ্রাম বিস্ফোরক দ্রব্য,১টি বিদেশী পিস্তল,২টি ওয়ানশুটার গান,৪টি পিস্তলের বুলেট,৩টি ওয়ানশুটার গানের বুলেট এবং ২টি বাটন মোবাইল ফোন উদ্ধার করে কক্সবাজার র‌্যাব-১৫।জানা যায়,আটককৃত মুছা ও শামসু মাস্টার মায়ানমারের বাস্তুচ্যুত নাগরিক ।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতারকৃতদের মধ্যে দুইজন জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমারের নাগরিক এবং পার্শ্ববর্তী দেশের সন্ত্রাসী সংগঠন ‘আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি’ (আরসা) এর শীর্ষ নেতা ও অপর দুই জন বাংলাদেশের নাগরিক। গ্রেফতারকৃতরা আরসা’র শীর্ষ নেতা বালুখালী শরণার্থী ক্যাম্প ও তার পার্শ্ববর্তী এলাকায় খুন, অপহরণ, ডাকাতি, মাদক, চাঁদাবাজি, আধিপত্য বিস্তারসহ বিভিন্ন ধরণের সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা করে আসছিল। তাদের সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনার জন্য তারা পার্শ্ববর্তী দেশ হতে দূর্গম সীমান্তবর্তী অঞ্চল দিয়ে অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য চোরাচালান করতো বলে জানায়।গ্রেফতারকৃত শফিক ও সিরাজ উদ্ধারকৃত বিস্ফোরক দ্রব্য কৌশলে সীমান্তবর্তী অঞ্চল দিয়ে পার্শ্ববর্তী দেশ থেকে নিয়ে এসে নিজেদের কাছে সংরক্ষণ করতো এবং সুবিধাজনক সময়ে আরসা’র সন্ত্রাসীদের নিকট সরবরাহ করতো বলে জানায়। উদ্ধারকৃত বিস্ফোরক দ্রব্যে ক্লোরেটস, ব্রোমেটস, পটাশিয়াম ও হেক্সামিথাইলিন টেট্রামাইন জাতীয় রাসায়নিক উপাদানের উপস্থিতি পাওয়া গেছে যা গান পাউডার বা উচ্চ বিস্ফোরক হিসেবে ব্যবহার হয়। উপাদানসমূহ বিস্ফোরনের সময় সহায়ক হিসেবে অতি অল্প সময়ে বড় ধরণের অগ্নিকান্ড সংঘঠিত করতে সক্ষম। বিস্ফোরক দ্রব্যের মাধ্যমে বোমা প্রস্তুত করে আধিপত্য বিস্তারের জন্য শরণার্থী শিবিরে হামলা, অগ্নিসংযোগের উদ্দেশ্যে ব্যবহার করতো বলে জানায়। গ্রেফতারকৃত রহিমুল্লাহ তার দলের সদস্যদের মাধ্যমে শরণার্থী শিবির ও স্থানীয় জনগণের নিকট হতে খুন, অপহরণ ও গুমের ভয় দেখিয়ে চাঁদা দাবি করতো। চাঁদার অর্থ না পেলে ভিকটিমকে অপহরণপূর্বক শারীরিক ও পাশবিক নির্যাতনসহ মুক্তিপণ আদায় চেষ্টা করতো। মুক্তিপণ না পেলে ভিকটিমকে খুন করে গহীন পাহাড়ে অথবা জঙ্গলে লাশ গুম করতো বলে জানায়। সীমান্তবর্তী অঞ্চল দিয়ে ইয়াবাসহ বিভিন্ন ধরণের মাদক বাংলাদেশে পরিবহণ এবং রোহিঙ্গা শরণার্থী শিবির সংলগ্ন এলাকায় মাদক সংরক্ষণের কাজে মাদক ব্যবসায়ীদের নিকট নির্দিষ্ট চাঁদার বিনিময়ে এই সন্ত্রাসী সংগঠনের সদস্যরা সহযোগিতা করতো বলে জানা যায়।তারা সন্ত্রাসী কার্যক্রম শেষে পাহাড়ে গহীন জঙ্গলে আত্মগোপনে চলে যেত।তাদের অত্যাচারে শরণার্থী শিবিরের শরণার্থীরা সবসময় ভীত সন্ত্রস্ত থাকতো। কেউ তাদের বিরুদ্ধে অভিযোগ করলে তারা তাকে প্রকাশ্যে গুলি করে হত্যা করতো বা অপহরণের পর লাশ গুম করতো বলে জানান। বেশ কয়েকদিন ধরে আত্মগোপনের উদ্দেশ্যে উখিয়ার তেলখোলা-বরইতলী গহীন পাহাড়ে অবস্থান করছিল বলে জানায়।

রহিমুল্লাহ প্রকাশ মুছা জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমারের নাগরিক।সে ২০১৭ সালে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশপূর্বক শরণার্থী ক্যাম্পে অবস্থান করে।বাংলাদেশে এসে প্রথমে সে মায়ানমারে থাকা তার আত্মীয় স্বজনদের মাধ্যমে বিভিন্ন কৌশলে বাংলাদেশে ইয়াবার চালান নিয়ে এসে নিজে এবং তার সহযোগিদের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন স্থানে পৌঁছে দিত।পরবর্তীতে ২০১৮ সালে আরসা’র নেতা খালেদের মাধ্যমে ‘আরসা’তে যোগ দেয় এবং আরসার সন্ত্রাসী গ্রুপের বিভিন্ন কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে অস্ত্র, গোলাবারুদ সরবরাহ, অপহরণ, খুন, ক্যাম্পের আধিপত্য নিজ কুক্ষিগত করার লক্ষ্যে ক্যাম্পে গোলাগুলিসহ সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করে। আরসা’র নেতা হাফেজ সাইফুল ইসলামের সাথে তার বিশেষ সখ্যতা রয়েছে। এছাড়া আবু আনাস, মোহাম্মদ হাসান, খালেদসহ বেশ কিছু আরসা’র শীর্ষ নেতার সাথে তার পরিচয় ও সরাসরি যোগাযোগ ছিল বলে জানায়। সে মায়ানমার ও বাংলাদেশের দুর্গম সীমান্তবর্তী এলাকায় অস্ত্র ও বোমা বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করে।সে বোমা তৈরিতে ও অস্ত্র চালানায় বিশেষ পারদর্শী হওয়ায় আরসার গান কমান্ডার ও ক্যাম্প-১৮ এর জিম্মাদার হিসেবে দায়িত্ব পায়। সে আরসা’র অন্যান্য সদস্যদের বোমা তৈরি ও অস্ত্র চালনার প্রশিক্ষণ দিত। তার নেতৃৃত্বেই বালুখালী শরণার্থী ক্যাম্প এর আরসা’র সদস্যরা খুন, টার্গেট কিলিং, অপহরণ, ডাকাতি, চাঁদাবাজিসহ বিভিন্ন ধরণের অপরাধ কর্মকান্ড পরিচালনা করে। সে হেড মাঝি আজিম উদ্দিন হত্যাকান্ড, সাব-মাঝি জাফর হত্যাকান্ড, এপিবিএন পুলিশ ও মাদ্রাসায় হামলা করে নৃশংসভাবে ৬ জন শিক্ষক ও ছাত্রকে হত্যা করে এবং জসিম হত্যাকান্ড, হেডমাঝি শফিক হত্যাকান্ড, মৌলভী সামশুল আলম হত্যাকান্ড, নুর হাসিম ও নূর হাবা হত্যাকান্ড, সাব-মাঝি আইয়ুব হত্যাকান্ডসহ বিভিন্ন হত্যাকান্ডে জড়িত ছিল বলেও জানায়। এছাড়া ২০২২ সালের নভেম্বরে গোয়েন্দা সংস্থা ও র‌্যাবের মাদকবিরোধী যৌথ অভিযানের সময় সন্ত্রাসীদের হামলায় গোয়েন্দা সংস্থার একজন উর্ধ্বতন কর্মকর্তা নিহত হন এবং একজন র‌্যাব সদস্য গুরুতর আহত হন। উক্ত হত্যাকান্ডের সাথেও সে জড়িত ছিল বলে জানায়। বিভিন্ন সময়ে অপহরণ,টার্গেট কিলিং মিশন শেষে কক্সবাজারের গহীন পার্বত্য এলাকা ও চট্টগ্রামের বিভিন্ন এলাকায় আত্মগোপনে থাকতো বলে জানায়।এ পর্যন্ত তার বিরুদ্ধে উখিয়া, নাইক্ষ্যংছড়িসহ বিভিন্ন থানায় হত্যা, অপহরণ, অস্ত্রসহ বিভিন্ন অপরাধে মোট ১২ টির অধিক মামলা রয়েছে এবং বিভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন মেয়াদে কারাভোগ করেছে বলে জানায়।

আটককৃত আরসা’র অন্য এক শীর্ষ সন্ত্রাসী শামছুল আলম প্রকাশ মাস্টার শামসু জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমারের নাগরিক।সে ২০১২ সালের শেষের দিকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশপূর্বক শরণার্থী ক্যাম্পে অবস্থান পূর্বক ২০১৩ সালে ভুয়া পাসপোর্ট তৈরী করে মধ্যপ্রাচ্যের একটি দেশে গমন করে এবং ২০১৮ সালে পুনরায় বাংলাদেশে ফেরত এসে রোহিঙ্গা শরণার্থী হিসেবে অবস্থান করতে থাকে। সে ২০১৯ সালে মৌলভী জাবেদের মাধ্যমে সন্ত্রাসবাদী সংগঠন আরসা’য় যোগ দেয়। আরসা’য় যোগদানের পর সে অস্ত্র চালনা ও রণকৌশল সম্পর্কে প্রশিক্ষণ লাভ করে। পরবর্তীতে ক্যাম্প-৪ এর অন্যতম কমান্ডার হিসেবে দায়িত্ব পায়। সে বিভিন্ন সময়ে আরসা’র শীর্ষ নেতাদের নির্দেশনায় টার্গেট কিলিং, অপহরণ করে মুক্তিপণ আদায় এবং মুক্তিপণ না পেলে হত্যাপূর্বক লাশ গুম করতো বলে জানায়। এছাড়া সে শরণার্থী শিবিরে হেডমাঝি হোসেন ও কামাল হত্যাকান্ডে জড়িত ছিল বলে জানায়। তার বিরুদ্ধে কক্সবাজারের উখিয়া থানায় বেশ কয়েকটি মামলা রয়েছে এবং সেও কারাভোগ করেছে বলে জানায়।

আটককৃত বাংলাদেশি নাগরিক মোঃ শফিক কৃষি কাজের পাশাপাশি মাদক ব্যবসার সাথে জড়িত। সে আটককৃত সিরাজের সহযোগিতায় পার্শ্ববর্তী দেশ থেকে দুর্গম সীমান্তবর্তী এলাকা দিয়ে বিস্ফোরক দ্রব্য এবং মাদক সংগ্রহ করে তার বাড়ীতে মজুদ রাখে। পরবর্তীতে সে আটককৃত সিরাজের মাধ্যমে বিস্ফোরক দ্রব্য আরসা’র শীর্ষ নেতাদের নিকট সরবরাহ করতো বলে জানায়। তার বিরুদ্ধে চট্টগ্রাম সদর থানায় মাদক সংক্রান্ত মামলা রয়েছে এবং দীর্ঘ দিন কারাভোগ করেছে বলে জানায়।
সিরাজ পেশায় টমটম গাড়ী চালক পাশাপাশি মাদক ব্যবসা করতো। সে আটককৃত শফিকের অন্যতম সহযোগী এবং শফিকের আমদানিকৃত বিস্ফোরক দ্রব্যাদি তার টমটম গাড়ীর মাধ্যমে বহন করে আরসা’র শীর্ষ নেতাদের নিকট সরবরাহ করতো বলে জানায়।আটককৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থায় বিজ্ঞ আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে।

নিউজটি করেছেন : জুয়েল বড়ুয়া, কক্সবাজার জেলা প্রতিনিধি
{{ reviewsTotal }}{{ options.labels.singularReviewCountLabel }}
{{ reviewsTotal }}{{ options.labels.pluralReviewCountLabel }}
{{ options.labels.newReviewButton }}
{{ userData.canReview.message }}

এ জাতীয় আরো খবর

৫৭ বছর বয়সে পুলিশ সদস্যের এসএসসি পাস
৫৭ বছর বয়সে পুলিশ সদস্যের এসএসসি পাস
মামার স্বার্থে ভাগিনা নির্বাচন প্রত্যাহার
মামার স্বার্থে ভাগিনা নির্বাচন প্রত্যাহার
সন্তানের ‘চিকিৎসা করাতে না পেরে’ আত্মহত্যা করলেন মা
সন্তানের ‘চিকিৎসা করাতে না পেরে’ আত্মহত্যা করলেন ম...
হরিপুরে পরীক্ষায় ফেল করায় ছাত্রীর আত্মহত্যা 
হরিপুরে পরীক্ষায় ফেল করায় ছাত্রীর আত্মহত্যা 
কাউখালীতে আন্তর্জাতিক নার্স দিবস পালিত
কাউখালীতে আন্তর্জাতিক নার্স দিবস পালিত
বিশ্ব মা দিবসে কেমন আছেন ফিলিস্তিনি মায়েরা
বিশ্ব মা দিবসে কেমন আছেন ফিলিস্তিনি মায়েরা
আজ বিশ্ব মা দিবসে যেসব উপহার দিয়ে চমকে দিতে পারেন মা’কে
আজ বিশ্ব মা দিবসে যেসব উপহার দিয়ে চমকে দিতে পারেন ...
এসএসসিতে পাসের হার ৮৩.০৪, এগিয়ে মেয়েরা
এসএসসিতে পাসের হার ৮৩.০৪, এগিয়ে মেয়েরা
মৌলভীবাজারে প্রথম রাজনীতির মাঠে ট্রান্সজেন্ডার নেতা
মৌলভীবাজারে প্রথম রাজনীতির মাঠে ট্রান্সজেন্ডার নেত...
শেরপুরে বীর মুক্তিযোদ্ধাদের সাথে পরিচিতি ও মতবিনিময় সভা করলেন নবাগত পুলিশ সুপার
শেরপুরে বীর মুক্তিযোদ্ধাদের সাথে পরিচিতি ও মতবিনিম...
৫৭ বছর বয়সে পুলিশ সদস্যের এসএসসি পাস
৫৭ বছর বয়সে পুলিশ সদস্যের এসএসসি পাস
মামার স্বার্থে ভাগিনা নির্বাচন প্রত্যাহার
মামার স্বার্থে ভাগিনা নির্বাচন প্রত্যাহার
সন্তানের ‘চিকিৎসা করাতে না পেরে’ আত্মহত্যা করলেন মা
সন্তানের ‘চিকিৎসা করাতে না পেরে’ আত্মহত্যা করলেন ম...
হরিপুরে পরীক্ষায় ফেল করায় ছাত্রীর আত্মহত্যা 
হরিপুরে পরীক্ষায় ফেল করায় ছাত্রীর আত্মহত্যা 
কাউখালীতে আন্তর্জাতিক নার্স দিবস পালিত
কাউখালীতে আন্তর্জাতিক নার্স দিবস পালিত
বিশ্ব মা দিবসে কেমন আছেন ফিলিস্তিনি মায়েরা
বিশ্ব মা দিবসে কেমন আছেন ফিলিস্তিনি মায়েরা

Log in

Not registered? Join us FREE